top of page
Search

The mysteries of WES evaluation

(এই ব্লগটি আমি সাবাস ফাঁকিবাজTM এর ব্লগ সেকশনের জন্য লিখেছি। পোস্টটি সম্পূর্নভাবে সাবাস ফাঁকিবাজTM এর মালিকানাধীন।)


সাবাস ফাঁকিবাজTM এর এই ব্লগে আপনাকে স্বাগতম। ধন্যবাদ WES ইভালুয়েশন সম্পর্কে ভালোভাবে জানতে আমাদের ব্লগে খোঁজ করার জন্য। এখানে আমরা WES ইভালুয়েশন সম্পর্কে চারটা গুরুত্বপূর্ণ জিনিস উপস্থাপন করব –


প্রথমটি হলো, WES ইভালুয়েশন কি আসলেই আপনার সিজিপিএ বাড়ায়?

দ্বিতীয়টি হলো, এটা করা কি আসলেই জরুরী?

তৃতীয়ত, এই ইভালুয়েশন এর প্রসেসিং ডিটেইলস এবং

সবশেষে, WES ইভালুয়েশন করতে আপনার কি পরিমাণ সময় এবং টাকা খরচ হবে?

প্রথম প্রশ্ন যেটা আমরা সবসময় পেয়ে থাকি তা হলো, WES ইভালুয়েশন করলে কি সিজিপিএ আসলেই বাড়ে?

এই প্রশ্নের থাম্বস রুল রিপ্লাই হলো, যদি আপনার গ্রেড শিটে সি বা ডি গ্রেড না থাকে, অবশ্যই আপনার সিজিপিএ বাড়বে। পুরো বিষয়টার ইন্টারনাল টেকনিকালিটিস স্কিপ করে আমরা এখানে আপনাদের কিছু রিয়েল লাইফ এক্সামপল দেখাই। হলিস্টিক্যালি বলা যায়, আপনার সিজিপিএ ৩ এর উপরে থাকলে তা একটা বড়সড়ো জাম্প করবে।

Image source: The mysteries of WES evaluation by Shabash FakibajTM

এই এক্সামপল গুলা আমার পরিচিত ফ্রেন্ডদের থেকেই নেয়া। আবার আপনারা এটাও দেখতে পারছেন যে, যদি আপনার সিজিপিএ ৩ এর বেশ কম থাকে, তাহলে তা না বেড়ে উলটা কমে যাবে। এর কারন অবশ্যই আপনার গ্রেডশিট বা ট্রান্সক্রিপ্টে সি বা ডি গ্রেড অনেক বেশি।

এরপরে যে প্রশ্ন চলে আসবে তা হলো WES ইভালুয়েশন এর নেসেসিটি নিয়ে। আমি চারটা ক্রুশাল পয়েন্ট এখন উপস্থাপন করবো।


একঃ জার্মানী, ইন্ডিয়া, জাপান সহ অনেক দেশেই গ্রেডিং সিস্টেমটা ফোর স্কেলে না। বরং টেন স্কেল, বা ফাইভ স্কেল, এমনকি ওয়ান হান্ড্রেড স্কেল এও থাকে। তবে আমরা জানি ইউএস এর অলমোস্ট সব ইউনিভার্সিটি জিসিপিএ ফোর স্কেলে কাউন্ট করে। তাই আপনার ইউনিভার্সিটির গ্রেডিং সিস্টেম যদি ফোর স্কেলে না হয়, ইন দ্যাট কেইস, অবশ্যই আপনার WES ইভালুয়েশন করা লাগবে। এছাড়াও আরেকটা ব্যাপার হলো, আপনার ইউনিভার্সিটি যদি বাংলায় ট্রান্সক্রিপ্ট দিয়ে থাকে, সেক্ষেত্রে ইউএসে এপ্লাই করার জন্য অবশ্যই আপনার WES ইভালুয়েশন করে নেয়া লাগবে।

দুইঃ ইউ এস এর বেশির ভাগ ইউনিভার্সিটি, স্পেশালি ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি গুলা WES ইভালুয়েশন করতে বলে না। আমি ৯ জায়গায় এপ্লাই করেছি এই ফলে। কোনোটাতেই আমার WES ইভালুয়েশন করতে হয়নি। সো, যদি আপনার গ্রাজুয়েট প্রোগ্রাম থেকে এক্সপ্লিসিটলি কিছু না বলে দেয়া থাকে, WES ইভালুয়েশন করার আগে একটু ভেবে নিবেন কারন এটার সাথে অনেক খরচ এসোসিয়েটেড যা নিয়ে আমরা একদম শেষের দিকে আলোচনা করবো।


তিনঃ WES ইভালুয়েশন এর একটা ইম্পর্ট্যান্ট ফিচার হলো, এটা মোস্ট অফ দ্যা কেইসে আপনার সিজিপিএ বাড়িয়ে দিবে বেশ সুন্দরভাবে। যা কিনা পরবর্তীতে আপনাকে টিচিং এসিস্ট্যান্টশিপ বা রিসার্চ এসিস্ট্যান্টশিপ পেতে সাহায্য করবে। কারন, সিজিপিএ বাড়লে আপনার ওভারল প্রোফাইল বেশ ভালো একটা লুক নিবে।


চারঃ এটা মাথায় রাখা লাগবে যে, টপ ইউনিভার্সিটি গুলা (স্পেশালি টপ ১০০ র‍্যাঙ্ক এর ইউনিভার্সিটি গুলাতে) নিজস্ব ইভালুএটিং টিম থাকে। আমি যখন উনিভার্সিটি ওফ টেক্সাস ডালাসে এপ্লাই করি, তখন ওদের এপ্লিকেশন পোর্টালে লেখা ছিলো যে এপ্লিকেশন ফি ৫০ ডলার আর ওদের ট্রান্সক্রিপ্ট ইভালুয়েটিং টিম নিবে ৫০ ডলার। একই ভাবে ইউনিভার্সিটি অফ সেন্ট্রাল ফ্লোরিডা, আইওয়া স্টেট ইউনিভার্সিটি, নর্থইস্টার্ন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া রিভারসাইডের মতো আরো অনেক ইউনিভার্সিটি তাদের ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের ওয়েবসাইটে এক্সলিসিটলি মেনশন করে রাখে যে WES ইভালুয়েশন লাগবেনা, কারন তাদের নিজস্ব ইভালুএটিং টিম আছে। আপনি যেই ইউনিভার্সিটি তে এপ্লাইকরবেন, অবশ্যই ওয়েবসাইট একবার চেক করে নিবেন। আর চেক করে সিওর হতে সমস্যা হলে অবশ্যই গ্রাজুএট কো অরডিনেটর কে ইমেইল দিবেন। তারা সবসময় হেল্পফুল।


এখন আমরা কথা বলবো WES ইভালুয়েশন প্রসেস ডিফিকাল্টিস নিয়ে। সত্যি বলতে প্রসেসটা খুবই লম্বা আর সময় সাপেক্ষ ব্যাপার। কেবল মাত্র এই প্রসেস স্টেপ গুলা নিয়েই একটা আলাদা ব্লগ সামনে আসবে আমাদের সাইটে। তাই, এখন একদম রাফ স্কেলে যদি বলতে যাই, তাহলে বলতে হবে, শুরুতে আপনি WES ইভালুয়েশন এর ওয়েবসাইটে একটা এপ্লিকেশন করবেন। ওখানে একটা ফর্ম ফিল আপ করা লাগবে। দেন ওরা আপনার ইউনিভার্সিটির সাথে যোগাযোগ করবে। আপনার ইউনিভার্সিটির ঠিকানা থেকে আপনার ট্রান্সক্রিপ্ট, অফিসিয়াল সার্টিফিকেট বা প্রোভিশনাল সার্টিফিকেট সহ আরো নেসেসারি ডকুমেন্টস সেন্ড করা লাগবে ওয়েসের ঠিকানায়। দেন WES আপনার কন্ট্রোলার অফিসে ইমেইল করবে। সেটার ভ্যারিফিকেশন ও আপনার ইউনিভার্সিটির রেজিস্টার অফিস থেকেই যাওয়া লাগবে।


Image source: The mysteries of WES evaluation by Shabash FakibajTM


মনে রাখা লাগবে, ইন্টারমিডিয়েট অনেক গুলা স্টেপ হবে ওয়েসের সাথে আপনার ইউনিভার্সিটির কন্ট্রোলার অফিসের। আপনার তাই মেইক সিওর করতে হবে যে, আপনি কন্সট্যান্টলি আপনার ইউনিভার্সিটির কন্ট্রোলার অফিসের সাথে কমিউনিকেশন করছেন।


কোনো থার্ড পার্টি এখানে থাকতে পারবেনা। আপনার কাজ আপনারই করতে হবে। বলা বাহুল্য, কিছু স্টেপে আপনার ইউনিভার্সিটির রেজিস্টার অফিসের লোকদের “কর্মদক্ষতা” বাড়াতে আপনার তাদের কে কিছু “চা-নাস্তা” খাওয়ানো লাগতে পারে।


ফাইনালি, দুইটা ক্রুশাল ফ্যাক্টর ইন্ডিকেট করে আমরা এই টপিকটা লে-আউট করবো। প্রথমত, WES ইভালুয়েশন এর প্রসেসটা শেষ করতে করতে প্রায় ২ মাস টাইম লেগে যাবে। আপনি যদি শেষ মুহুর্তে করতে যান WES ইভালুয়েশন, তাহলে দেখা যাবে যে আপনার WES রেজাল্ট আসার আগেই ইউনিভার্সিটির এপ্লিকেশন ডেডলাইন পার হয়ে গেছে। আমার পরিচিত এক সিনিওরের সাথে এটা ঘটেছিলো। মাঝে দিয়ে তার হিউজ এমাউন্ট এর টাকা এবং এফোর্ট, দুইটাই নষ্ট হয়েছিলো।


আর হ্যা, আপনি যদি WES ইভালুয়েশন করাতে চান, অবশ্যই সম্প্রতি এটা করেছে - এমন কারোর সাথে কন্সট্যান্ট কমিউনিকেশন রাখুন। আপনার খুবই হেল্প হবে। এছাড়াও, সাবাস ফাঁকিবাজTM থেকে আমরা WES ইভালুয়েশন এর একটা ফ্লো চার্টের পিডিএফ বানানোর চেষ্টা করছি, কোনো প্রয়োজনে অবশ্যই আমাদের কে ইমেইল করতে ভুলবেন না।


এবার আসি সবচেয়ে ইম্পর্ট্যান্ট টপিকে। WES ইভালুয়েশন যেমন সময় সাপেক্ষ, ঠিক তেমনি খরচ সাপেক্ষ। নিচের ছবিতে আপনারা খরচের একটা ডিটেইল্ড শিট দেখতে পারছেন। ওদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নেয়া এটা। জাস্ট ডলার কে টাকায় কনভার্ট করে দেয়া।


Image source: The mysteries of WES evaluation by Shabash FakibajTM


বলে রাখা ভালো, প্রথম চারটা ইউনিভার্সিটি তে জিয়ারি আর টোফেলের মতোই ফ্রিতে স্কোর সেন্ড করতে পারবেন। বাট পরবর্তীতে প্রতি ইউনিভার্সিটিতে আপনার ইভালুয়েটেড গ্রেড শিট সেন্ড করতে বেশ ভালো একটা খরচ গোণা লাগবে। অফিশিয়াল খরচের পাশাপাশি কন্ট্রোলার অফিসে কিছু “আনঅফিশিয়াল” খরচ পাতি পরতে পারে। সেটা কতো হবে তা নির্ভর করে আপনার ইউনিভার্সিটির রেজিস্টার অফিসের লোকদের উপর। আমরা দেখতে পারছি প্রায় ৪০,০০০ টাকার মতো চলে যাচ্ছে একদম শুরুতেই। যেই টাকায় আপনি হয়তো আরো চারটা এক্সট্রা ইউনিভার্সিটি তে এপ্লাই করতে পারতেন। আপনার এডমিশনের চান্স হতো তাতে আরো বেড়ে যেতো। বাট তারপরো, আপনার চয়েজ এটা। WES ইভালুয়েশন এর পর আপনার সিজিপিএ বেড়ে গেলে এই রিস্ক টা হয়তো নেয়াই যায়।


তো, এই ছিলো WES ইভালুয়েশন এর মিস্ট্রি এবং আমাদের কম্পারেটিভ এনালাইসিস। সাবাস ফাঁকিবাজTM এর পক্ষ থেকে আপনাদের ধন্যবাদ জানাচ্ছি পুরো ব্লগটি পড়ার জন্য। এবং সেই সাথে অপেক্ষা করবো WES ইভালুয়েশন সংক্রান্ত আপনাদের প্রশ্নগুলার আন্সার দেয়ার জন্য। অবশ্যই আমাদের ইমেইল করতে ভুলবেন না। এছাড়াও আপনার নিজের যদি কোনো উইয়ার্ড বা মেনশনবেল এক্সপেরিয়েন্স থাকে রিগার্ডিং WES ইভালুয়েশন, প্লিজ আমাদের জানাবেন! আমরা সেটা হয়তো আমাদের পরবর্তী কোনো ব্লগে তা শেয়ার করবো। শুভ কামনা আপনার জন্য।

529 views0 comments

Recent Posts

See All

コメント


bottom of page